আসিফ নজরুলকে রাজাকার বললেন বিচারপতি মানিক - Bd Online News 24
Home » রাজনীতি » আসিফ নজরুলকে রাজাকার বললেন বিচারপতি মানিক

আসিফ নজরুলকে রাজাকার বললেন বিচারপতি মানিক

মহান মুক্তিযুদ্ধে অনেকেই বাংলাদেশের বিপক্ষে অবস্থান নিয়েছে, এ কথা যেমন সত্য, তেমন নতুন সত্য হল বর্তমান সময়ে কারও মত-পথ অপছন্দ হলেই রাজাকার বলে গালি গালাজ করে ছোট করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে সুশীল সমাজের কিছু মানুষ। জাতীয় প্রেসক্লবের একটি গোলটেবিল বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যাল‌য়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুলকে রাজাকার ব‌লে মন্তব্য ক‌রেছেন‌ বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

শুক্রবার (১৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবে জাগো বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ ও স্বাধীনতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। বিচারপতি মানিকের বক্তব্য গণমাধ্যমে প্রকাশের পর থেকে সারাদেশে আলোচনা সমালোচনা শুরু হয়েছে। অনেকেরই প্রশ্ন কারও পরিবার যদি সত্যিই ৭১ সালে রাজাকারের ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকে, তবে সে কি স্বাধীনতার স্বপক্ষের শক্তি হতে পারবে না? পতিতার সন্তান কী সতী হতে পারে না?

কোথাও কী আছে পিতার যুদ্ধাপরাধের জন্য সন্তানকে শাস্তি ও অসম্মান করার? তবে কেন আসিফ নজরুলের মত ব্যক্তিকে রাজাকার বলে তার মুখ বন্ধ করতে চাওয়া? এসব কিছুই নোংরা রাজনীতির ও তোষণের ফল, তা কখনও রাজনীতি ও দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না।
ওই গোলটেবিল বৈঠেকে আসিফ নজরুলের সমালোচনা করে বিচারপ‌তি মা‌নিক ব‌লেন, আসিফ নজরুল কিন্তু বিহারি বাবার সন্তান। অনেক বিহারি আমাদের সঙ্গে মুক্তিযুদ্ধ করেছেন। কিন্তু আসিফ নজরুলের পরিবার তেমন বিহারি নন। তার প‌রিবার পা‌কিস্তানিপ‌ন্থী বিহারি।

‌আসিফ নজরুলকে সহায়তা করায় অধ্যাপক এরশাদুল বারীর সমালোচনা করেন বিচারপতি মানিক। তিনি বলেন, অধ্যাপক এরশাদুল বারী আরেক রাজাকার। তার সহায়তায় আসিফ নজরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করে এবং শিক্ষকতা করার সুযোগ পেয়েছেন।

ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অবসরপ্রাপ্ত মোহাম্মদ আলী শিকদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

Leave a Reply