গাছপাকা আম বিক্রি হচ্ছে মাত্র ১৮ টাকা কেজি।

0

গাছপাকা আমের স্বাদেই ভিন্ন। দেখলেই যেন জিভে জল চলে আসে! আর সেই আম বিক্রি হচ্ছে মাত্র ১৮ টাকা কেজিতে। রাজশাহীর বাঘা উপজেলার বিভিন্ন গ্রামে দেখা যায় এমন দৃশ্য। গ্রামগুলো থেকে ফড়িয়া ব্যবসায়ীরা আম কিনেন মাত্র ১৮-২০ টাকা কেজি দরে। এরপর তারা আড়তে সেই আম বিক্রি করে ২২-২৫ টাকা কেজিতে। সূত্রে জানা গেছে, বাগান মালিকরা পাকা আম গাছ থেকে নামিয়ে বাড়িতে রাখে।

এই আম প্রতিদিন সকালে ফড়িয়া ব্যবসায়ীরা বাড়ি বাড়ি ঘুরে ক্রয় করেন। এ বিষয়ে উপজেলার আড়ানী পৌর বাজারের মঞ্জুর রহমান নামের এক ব্যবসায়ী বলেন, গাছ পাকা আম কিনে ঢাকায় চালান করি। প্রতি কেজি আম ১৮-২০ টাকা দরে বিক্রি করি। গাছ পাকা আম বিক্রেতা রাশু মণ্ডল বলেন, আমি বাগান পাহারাদার। পড়ে যাওয়া পাকা আম ফরিয়াদের কাছে বিক্রি করি। যেগুলো কুড়িয়ে বিক্রি করছি। বাগান মালিকরা এগুলোর টাকা নেয় না।

উপজেলার গোচর গ্রামের আম বাগান মালিক মাজদার রহমান সরদার বলেন, আমার আম বাগানে প্রতিটি গাছে ব্যাপক আম আছে। বাগানের আম বিক্রি করা হয়নি। ফলে প্রতিদিন সকালে পাকা আম গাছ থেকে নামিয়ে বিক্রি করছি। এভাবে দুই সপ্তাহ যাবৎ আম বিক্রি করছি। প্রতি কেজি লকনা আম ১৮-২০ টাকায় গাছ পাকা আম বিক্রি করেছি। উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লা সুলতান বলেন, গাছে আম পাকলে বোটা নরম হয়ে পড়ে যায়। এই আম বাজারে বিক্রি হতে দেখা যাচ্ছে।

Leave A Reply