‘একবেলায় এক কেজি ভাত লাগে’

বাংলাদেশের সবচেয়ে দীর্ঘকায় মানব বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জিন্নাত আলী। বেশ কিছু দিন হলো ব্রেন টিউমারসহ শারীরের নানা অসুস্থতা নিয়ে বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি রয়েছেন তিনি। কিন্তু অভাবের কারণে চিকিৎসার খরচ চালাতে হিমশিম খাচ্ছিলো তার পরিবার। এ খবরে এবারে সহায়তার হাত বাড়িয়ে দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দায়িত্ব নিলেন জিন্নাতের চিকিৎসার সকল ব্যয় বহনের।

৮ ফুট ২ ইঞ্চি উচ্চতার জিন্নাত আলীকে বলা হয় বাংলাদেশের সবচেয়ে দীর্ঘকায় মানুষ। তবে তার উচ্চতা স্বাভাবিক নয়। হরমোন জটিলতায় অস্বাভাবিকভাবে বাড়ছে তার উচ্চতা।

চিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি জিন্নাতকে নিয়ে চরম বিপাকে রয়েছে তার পরিবার। তার শারীরিক অসুস্থতার কারণে অভাবের চিত্র যেন আরো কঠিন হচ্ছে দিন দিন।

জিন্নাতের বড় ভাই বলেন, ‘পরীক্ষা দিছে, কিন্তু করি নাই এখনো। মাথার এমআরআই দিয়েছে, আরো অনেক পরীক্ষা দিয়েছে। টাকা নাই আমার কাছে এখন, আমি যতটুকু পারছি করেছি।’

খাবার থেকে শুরু করে নিত্য ব্যবহার্য সব জিনিসই জিন্নাতের লাগে স্বাভাবিকের চেয়ে বেশি। জিন্নাতের বড় ভাই আরো বলেন, একবেলায় এক কেজি ভাত লাগে। ওর খাবার দিব, নাকি কাপড়চোপড় দেব। চুল কাটতে গেলে বাজারের মানুষ বিরক্ত করে।’

চিকিৎসক জানান, জিন্নাতের মাথায় টিউমার রয়েছে যা অপারেশনের দরকার হতে পারে। এছাড়া অস্বাভাবিক উচ্চতা বাড়ার চিকিৎসা ব্যয়বহুল হবে বলেও জানান তিনি।

বিএসএমএমইউ চিকিৎসক মো।রুবেল বলেন, ‘ওনার টিউমারে একটু সমস্যা হয়েছে। আর ডান পায়ে সেলগুলো ইনফ্ল্যামেশন হয়েছে। এজন্য হাটতে পারে না।’

তবে আশার কথা হলো জিন্নাতের চিকিৎসা ব্যয় বহনের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। আর তাতেই যেন আশার আলো দেখছে জিন্নাতের পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*