জলযুদ্ধে ভারতকে মোকাবিলায় শক্তিশালী হচ্ছে পাকিস্তান - Bd Online News 24
Home » আন্তর্জাতিক » জলযুদ্ধে ভারতকে মোকাবিলায় শক্তিশালী হচ্ছে পাকিস্তান

জলযুদ্ধে ভারতকে মোকাবিলায় শক্তিশালী হচ্ছে পাকিস্তান

পাকিস্তানি নৌবাহিনীর হাতে অত্যাধুনিক যুদ্ধজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সিএম-৩০২ তুলে দিচ্ছে চীন। আর এই ক্ষেপণাস্ত্র হাতে পেলে সমুদ্রে ক্ষমতা বিস্তারের লড়াইয়ে ইসলামাবাদের সক্ষমতা অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে। এর ফলে ভারতের উদ্বেগ খানিকটা বাড়বে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে খোদ ভারতীয় গণমাধ্যমেই বলা হয়েছে, ২০০৬ সালে ভারতীয় নৌবাহিনীর হাতে ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র আসার পর থেকে সমুদ্রে পাকিস্তানের ওপর যে আধিপত্য দেখানো সম্ভব হচ্ছিল, সেই ক্ষমতা অনেকটাই কমবে ভারতের।

কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকা বলছে, পাকিস্তানকে যে জাহাজ-বিধ্বংসী অস্ত্র দিচ্ছে চীন, তা অত্যাধুনিক চীনা ক্ষেপণাস্ত্র ওয়াই জে ১২-র সমগোত্রীয়। শব্দের থেকে তিন গুণ বেশি গতিতে এই ক্ষেপণাস্ত্র ছুটে যায় শত্রু জাহাজের দিকে। খবরে বলা হয়েছে, পাকিস্তানের হাতে যে অস্ত্রভাণ্ডার তুলে দিচ্ছে বেইজিং, তার মধ্যে অন্যতম এই জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র।

প্রসঙ্গত, বর্তমানে ভারতের হাতে যে ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র আছে, তার সঙ্গে বিভিন্ন দিক দিয়েই তুলনীয় এই চীনা সিএম-৩০২। পাকিস্তানের এই ক্ষমতা বৃদ্ধি ভারতের জন্য উদ্বেগের। কারণ এখন থেকে পাকিস্তানি নৌবাহিনীকে মোকাবিলা করার কৌশল নতুন করে ঠিক করতে হবে ভারতকে। তবে নয়াদিল্লিও পরিস্থিতির দিকে নজর রাখছে বলে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com